অ্যাকশন স্ক্রিপ্ট ৩ শিখতে সেরা ৫ উপায় যা আপনি অনুসরণ করতে পারেন

  • by
Action Script 3 Vector Logo

কার্টুন বা অ্যানিমেশনগুলোতে চলন্ত চরিত্রগুলো দেখে আপনি কি কখনও অবাক হয়েছেন? অথবা, ফ্ল্যাশ গেমস খেলার অভিজ্ঞতা আছে, যা ভিডিও গেম হিসাবে পরিচিত?

আমি ধরে নিই যে, এসব বিষয়ে আপনার অভিজ্ঞতা আছে, কারণ হয়তোবা আপনি আপনার শৈশবে কার্টুন দেখতে এবং ভিডিও গেমসে প্রায়শই খেলতে পছন্দ করতেন।

জেনে অবাক হবেন যে, এগুলোর জন্য প্রচুর প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে, যা ভিডিও গেমস তৈরির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তবে আপনি অ্যানিমেশন বা ফ্ল্যাশ গেমগুলো সম্পর্কে চিন্তাভাবনা করলে অ্যাকশন স্ক্রিপ্ট ৩ হলো প্রথম পছন্দ যা আপনাকে গেম তৈরি করতে সবচেয়ে বেশী সহায়তা করবে।

বেশ, আমি জানি যে, এসব বিষয়ে কেউ রাতারাতি বিশেষজ্ঞ হতে সক্ষম হবে না। সুতরাং, আমি কেবল কয়েকটি দরকারী লিঙ্ক শেয়ার করতে চাই, যেগুলোকে আমার মনে হয়েছে AS3 শেখার জন্য একটি ভাল সূচনা।

অ্যাকশন স্ক্রিপ্ট শিখতে ৫ সেরা উৎস

ফ্ল্যাশ মিডিয়া সার্ভার ৩.৫ এর সাথে অ্যাকশন স্ক্রিপ্ট ৩ ব্যবহারের জন্য প্রাথমিক নির্দেশিকা:

অ্যাডোবি ডেভেলপার সম্প্রদায় অ্যাকশন স্ক্রিপ্ট ৩.০ শুরু করার জন্য বেশ কিছু টিউটোরিয়াল শেয়ার করেছে। কোর্স ইন্সপেক্টর টম গ্রিন পুরো টিউটোরিয়ালটিকে খণ্ডে খণ্ডে ভাগ করেছেন, যা আপনাকে অ্যাকশন স্ক্রিপ্ট ৩.০ এর বেসিকগুলো বুঝতে সাহায্য করবে।

অ্যাকশন স্ক্রিপ্ট ৩ শেখা:

রিচ শুপে এবং জিভান রোজারের লেখা প্রোগ্রামিং সম্পর্কিত একটি দুর্দান্ত বই। ইবুক সংস্করণটি আমাজনে পাওয়া যাবে। বইটিতে এএস ৩ এর ওভারভিউ এবং প্রধান মৌলিক কাঠামোগত দিক বিশ্লেষণ করা হয়েছে। এবং এটা একটি অসাধারন প্রোগ্রামিং এসেট। আপনি এটি খুব সাশ্রয়ী মূল্যে কিনতে পারেন। AS3 শুরু করার জন্য এটা হচ্ছে প্রথম পছন্দ।

অ্যাডোবি ফ্ল্যাশ সিএস ৩ এর অ্যাকশন স্ক্রিপ্ট ৩ দিয়ে শুরু করুন:

অ্যাকশন স্ক্রিপ্ট শিক্ষার্থীদের জন্য এটা একটি দুর্দান্ত ওয়েব ডকুমেন্টারি। ওয়েবসাইটটি প্রক্রিয়াধীন তবে প্রারম্ভিক পয়েন্টের জন্য একটি ভাল উৎস। এই ডকুমেন্টারিটি বুঝতে আপনাকে অবশ্যই বেসিকগুলো শিখতে হবে।

এএস ৩ গেম টিউটোরিয়াল:

ইতিমধ্যে বেসিকগুলি জানেন? এখন আপনি এই টিউটোরিয়ালগুলোর সাহায্যে গেমস তৈরি বা আপনার দক্ষতা অনুশীলন শুরু করতে পারেন। কেবল ব্যবহারিক টিউটোরিয়ালই নয়, তারা আপনার বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি ফোরামও রেখেছে।

সাইট গ্রাউন্ড থেকে অ্যাকশন স্ক্রিপ্ট ৩ টিউটোরিয়াল:

একটি নামী ওয়েব পরিষেবা সাইটগ্রাউন্ড ডটকম তাদের পাঠক এবং গ্রাহকদের জন্য এএস ৩ এর প্রাথমিক জ্ঞান দেওয়ার জন্য বেশ ভাল একটি প্রচেষ্টা চালিয়েছে। তারা অ্যাকশন স্ক্রিপ্ট প্রবর্তনের জন্য একটি বিশদ বাধ্যবাধকতা প্রদান করে, যা নতুন কারো শিখার জন্য অত্যন্ত সহায়ক হতে পারে।

বিঃ দ্রঃ এই টিউটোরিয়ালটি সম্ভবত সরিয়ে ফেলা হয়েছে। তাই অ্যাকশন স্ক্রিপ্ট ৩ এর বুনিয়াদি বিষয় সম্পর্কে জানতে ইউটিউবের এই টিউটোরিয়ালটি দেখতে পারেনঃ https://www.youtube.com/watch?v=_gXDZp4O-gQ

অ্যাকশন স্ক্রিপ্ট কেন শিখবেন:

অ্যাকশন স্ক্রিপ্ট শেখার মূল উদ্দেশ্য হচ্ছে ভিডিও গেমস ও অ্যানিমেশন তৈরি করা। যেহেতু অ্যাকশন স্ক্রিপ্টে বিভিন্ন ধরণের শেইপ ও অন্যান্য গ্রাফিক্স নিয়ে কাজ করতে হয়, তাই এটা শেখার আগে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন শিখে নেয়া ভালো। তাহলে অ্যানিমেশন তৈরি করার সময় গ্রাফিক্সের পেছনে বাড়তি ব্যয় এড়ানো সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.