সফলভাবে এসইও কীওয়ার্ড রিসার্চ করতে সাতটি অনলাইন টুল

Affordable Virtual Assistant for Web Design, Web Development & SEO

এসইও কীওয়ার্ড রিসার্চ বা কীওয়ার্ড গবেষণা হচ্ছে ডেটা সাইন্সের একটি শাখা যা কোনও পেইজকে কীওয়ার্ডের উপর ভিত্তি করে সার্চ ইঞ্জিনের উপরের দিকে প্রদর্শন করতে সহায়তা করে। সার্চ ইঞ্জিনের ভাষায় কীওয়ার্ড হচ্ছে এমন শব্দ যা দিয়ে সহজেই কোনও নির্দিষ্ট কন্টেন্ট খুঁজে পাওয়া যায়। সার্চ ইঞ্জিনের গঠনটাই মূলত কীওয়ার্ড ভিত্তিক। তাই সঠিক কী ওয়ার্ডের ব্যবহার আপনার কন্টেন্টকে সার্চইঞ্জিন বান্ধব ও জনপ্রিয় করে তুলতে সহায়তা করবে। কার্যকর ও সফল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কৌশল বাস্তবায়নের জন্য সঠিক কীওয়ার্ড বাছাই ও এর সুষম ব্যবহার অত্যন্ত জরুরী। সঠিক কীওয়ার্ড বাছাই করা ও ব্যবহার করা খুব সহজ কাজ নয়। কিন্তু বেশ কিছু অনলাইন সার্ভিস বা টুলস এর সাহায্যে এই কাজটি অনায়াসে করা সম্ভব। এখানে সফল কীওয়ার্ড রিসার্চের জন্য বেশ কিছু অনলাইন টুলসের তালিকা প্রদান করা হলো, যা আপনার ওয়েবসাইটের এসইও এর ক্ষেত্রে কাজে আসবে।

সাতটি অসাধারণ এসইও কীওয়ার্ড রিসার্চ টুলঃ

 

১। গুগল কীওয়ার্ড প্লানার টুল

এটি একটি অত্যন্ত কার্যকর এসইও কীওয়ার্ড রিসার্চ টুল যা আপনাকে নিছক কয়েকটি ক্লিকের দ্বা্রাই চমৎকার ফলাফল প্রদান করবে। ব্যবহারবান্ধব ইন্টারফেস ও কার্যকরী রেজাল্ট এই দুই মিলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য এটি হচ্ছে প্রথম পছন্দ। কারণ, এটা সরাসরি গুগলের দ্বারা পরিচালিত হয়, যার তথ্যগুলো শতভাগ সঠিক হবে।

২। ওয়ার্ড ট্রেকার

একই বিষয় সম্পর্কিত কীওয়ার্ড খুঁজে বের করতে এর জুড়ি মেলা ভার। যে কোনও শব্দ বা শব্দগুচ্ছ দিয়ে সার্চ করার সাথে সাথে এখানে একই রকম কী ওয়ার্ড ও তাদের জনপ্রিয়তা তালিকার মাধ্যমে দেখানো হয়।

৩। কীওয়ার্ড আই

এই একটি অত্যাধুনিক শব্দ গবেষণা টুল যা একটি শক্তিশালী সার্চ ইঞ্জিন দ্বারা অনুসন্ধানে তাদের নিজস্ব ফ্রিকোয়েন্সি উপর নির্ভর করে। এর সুবিধাগুলোর মধ্যে আছে মুহূর্তের মধ্যে ১০০ এরও বেশী কীওয়ার্ড খুঁজে বের করা, কীওয়ার্ডের প্রতিযোগিতা পরিমাপ করা। গুগল, ইঊটিউব, এমাজন ভিত্তিক আলাদা আলাদা কীওয়ার্ড। ট্রেন্ডিং কন্টেন্ট খুঁজে বের করা। প্রতিযোগীদের কীওয়ার্ড রিসার্চ। প্রতিযোগীদের লিঙ্কের পরিমান। কীওয়ার্ড সেভ, সিঙ্ক বা এনালাইয করার সুবিধা। একই সঙ্গে সমস্ত তথ্য ও উপাত্ত এক্সেল শিটে ডাউনলোড করার সুবিধা।

৪। ওয়ার্ডপট

ওয়ার্ডপট হচ্ছে ফায়ারফক্স ব্রাউজারের একটি এড-অন। এই কিওয়ার্ড রিসার্চ টুল দিয়ে শুধুমাত্র এসইও জন্য প্রাসঙ্গিক কিওয়ার্ড খুঁজে বের করাই নয়, সেই সাথে এগুলোর সার্চ ফ্রিকোয়েন্সি সম্পর্কেও জানা সম্ভব। এটার মাধ্যমে আপনি নির্দিষ্ট কীওয়ার্ডের প্রতিদিনের সার্চের পরিমান সম্পর্কেও জানতে পারবেন।

৫। ওয়ার্ডস্ট্রিম

এটি হচ্ছে বিশাল এক শব্দ ডাটাবেইজ যা দিয়ে আপনার অনুসন্ধানের সঙ্গে প্রাসঙ্গিক কীওয়ার্ড খুঁজে বের করতে পারবেন। এটি একটি ব্যবহার বান্ধব টুল যা দিয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সবচেয়ে ভালো ও কার্যকর ফলাফল নিয়ে আসবে এমন কীওয়ার্ড খুঁজে বের করা সম্ভব।

৬। এসইও বুক কীওয়ার্ড লিস্ট জেনারেটর

এটাও একটি ফায়ারফক্স প্লাগইন যা দিয়ে যেকোনো শব্দ বা শব্দগুচ্ছ ইনপুট হিসেবে প্রদান করে সেই অনুযায়ী কীওয়ার্ড সাজেশন পাওয়া যায়। এটা খুব সহজলভ্য ও আরামদায়ক প্রোগ্রাম যা দিয়ে খুব সহজেই কীওয়ার্ড রিসার্চ করা সম্ভব।

৭। স্পাইফু

প্রতিযোগীদের কীওয়ার্ড খুঁজে বের করা ও ট্র্যাক করা এই প্রোগ্রামের একটি অন্যতম বৈশিষ্ট। এটা আপনার প্রতিযোগীদের কীওয়ার্ড খুঁজে বের করার সাথে সাথে পারফেক্ট কীওয়ার্ড খুঁজে পেতেও সহায়তা করে। এবং আগের রিসার্চ বা প্রতিযোগীদের ট্রেন্ডের সাথে সমন্বয় রেখেই কীওয়ার্ড খোঁজার কাজটি করে থাকে।

পাঠক, সফলভাবে এসইও কীওয়ার্ড রিসার্চ করতে আমি এই কয়েকটি ফ্রি কীওয়ার্ড টুল খুঁজে পেলাম। আপনার জানামতে আর কোনও ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল থাকলে কমেন্টে আমাদেরকে জানাতে পারেন। আর আপনার ওয়েবসাইটের কন্টেন্ট আরো উন্নত ও সার্চ ইঞ্জিন বান্ধব করতে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনাকে একটি বিশেষ চেকলিস্ট দিবো, যা সফলভাবে করতে পারলেই আপনার ওয়েবসাইটের কনটেন্ট আরো উন্নত হয়ে যাবে। প্রয়োজনে আমাদের সাহায্যও নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.