অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের একটি সংক্ষিপ্ত বিবরণ

  • by
অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম

এলএমএস বা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম শিক্ষার জগতে একটি বহুল ব্যবহৃত প্রযুক্তি। এই সিস্টেমের সাহায্যে সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত না হয়েই আপনি আপনার একাডেমিক দক্ষতা বাড়িয়ে নিতে পারেন বা দূরবর্তী কোনও স্থান থেকে একাডেমিক কোর্স সম্পূর্ণ করতে পারবেন। আর এই অনলাইন শিক্ষণ ও প্রশিক্ষনের ধারণাটি শিক্ষার্থী এবং কোর্স প্রশিক্ষক উভয়ের জন্যই অত্যন্ত উপকারী ও ফলপ্রদ হয়ে থাকে।

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে একজন কোর্স প্রশিক্ষক প্রচুর সময় এবং অর্থ সাশ্রয় করতে পারেন। এবং একজন ছাত্র খুব স্পষ্ট এবং সহজভাবে কোনও বিষয় বুঝতে পারে। প্রথাগত শ্রেণিকক্ষে,  একজন শিক্ষার্থী একাধিকবার কোনও প্রশ্ন জিজ্ঞাসা করার সময় কোর্স প্রশিক্ষক বিরক্তবোধ করতে পারেন। তবে এই সিস্টেমে কোনও বিষয় খুব স্পষ্টভাবে বুঝতে না পারলে আপনি যতবার খুশী কোর্সের বিষয়গুলো পুনরাবৃত্তি করতে পারবেন।

আজ আমরা ওয়ার্ডপ্রেসের জন্য চারটি সুন্দর এবং রূপান্তরযোগ্য এলএমএস ওয়ার্ডপ্রেস থিম সম্পর্কে আলোচনা করবো। এর ফলে আপনি খুব সহজেই কোনও একাডেমিক ক্লায়েন্টের জন্য একটি এলএমএস ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

তো চলুন, আলোচনা শুরু করা যাক!

গুরু:

গুরু হচ্ছে একজন পেশাদার প্রশিক্ষকের জন্য বিশেষভাবে তৈরি একটি পেশাদার প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম, যিনি আসলে ওয়ার্ডপ্রেস প্ল্যাটোফর্ম ব্যবহার করে একটি এলএমএস ওয়েবসাইট তৈরি করতে চান। সেই সাথে সেন্সির মতো শক্তিশালী প্লাগিন ব্যবহার করতে চান (এটা হচ্ছে উথিমস এর নির্মিত একটি দুর্দান্ত এলএমএস প্লাগইন)।

এই থিমটি কেবল দুর্দান্ত এবং পেশাদার ই-লার্নিং সিস্টেমই তৈরি করে না,  সেই সাথে একটি পরিচ্ছন্ন, পেশাদার, প্রতিক্রিয়াশীল ডিজাইনও উপস্থাপন করতে সক্ষম। এটা যেকোনও ল্যাপটপ, ট্যাবলেট বা স্মার্টফোন ডিভাইসে ব্যবহার করা যাবে।

আপনি এটা এখান থেকে কিনতে পারেন: https://1.envato.market/ky7Gx

একাডেমী:

ওয়ার্ডপ্রেসের জন্য আরও একটি শক্তিশালী এলএমএস থিম। একাডেমি ব্যবহার করে আপনি খুব দ্রুত কোর্স তৈরি করতে এবং আপনার ছাত্রের শিক্ষার অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারবেন। শিক্ষার্থীরা কোর্স সমাপ্তির পর এখান থেকে একটি প্রশংসাপত্রও অর্জন করতে পারবে। এবং প্রতিটি সেশনে পৃথকভাবে একটি বিকল্প মূল্যও প্রদর্শন করা যাবে।

আপনি এখান থেকে এটি কিনতে পারেন: 1.envato.market/gmvVg

এলএমএস:

এলএমএস আপনার প্রশিক্ষন ব্যবস্থাপনার জন্য প্রয়োজনীয় সমস্ত উপকরণ এবং ফিচার সরবরাহ করে। এতে অসাধারণ নকশা এবং টুলস ব্যবহার করা হয়েছে। প্রয়োজনীয় সরঞ্জাম এবং অন্যান্য উপকরণের সমন্বয়ে এটা একটি সম্পূর্ণ প্যাকেজ যা অনলাইন লার্নিং  প্ল্যাটফর্মটিকে আরও আকর্ষণীয় করে তুলবে। এবং, আপনার অনলাইন কোর্সের গুণমান আরো উন্নত করে তুলবে। কেবল এর ব্যতিক্রমী চেহারাই নয় এতে কোর্স ফাইল এবং শ্রেণিবিন্যাস সম্পর্কিত বিশদ দিকনির্দেশনা রয়েছে যা আপনার দর্শকদেরকে সঠিক কোর্সগুলো বেছে নিতে সহায়তা করবে।

আপনি এখান থেকে এটি কিনতে পারেন: 1.envato.market/5WXE1

ডব্লিউপিএলএমএস:

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য একটি নতুন প্রকাশিত এবং আপডেট হওয়া থিম। যে কোনও এলএমএস ওয়েবসাইটের জন্য এই থিমটির উপস্থিতি সাহসী, আকর্ষণীয়, কার্যকর এবং পরিচ্ছন্নভাবে সমস্ত দরকারী জিনিসকে একটি সুন্দর সিস্টেমের মধ্যে বিন্যস্ত করেছে। সুতরাং ব্যবহারকারীরা খুব সহজে ও অল্প প্রচেষ্টার মাধ্যমেই তাদের পছন্দের কোর্সগুলো খুঁজে পাবে।

আপনি এখান থেকে এটি কিনতে পারেন: 1.envato.market/QaR96

তো যাই হোক, আমরা আমাদের লার্নিং ম্যানেজমেন্ট থিমের সংক্ষিপ্ত বিবরণ এখানেই শেষ করছি। এবং আমি মনে করি, আপনি ইতিমধ্যেই এলএমএস থিম সম্পর্কে একটি প্রাথমিক ধারণা পেয়ে গেছেন যা আপনার অনলাইন প্রশিক্ষন পদ্ধতির জন্য একটি নতুন যুগের সূচনা করতে পারে। এই কয়েকটি থিম ছাড়াও আপনি থিম ফরেস্টে অনেক নতুন নতুন থিম ও প্লাগিন পাবেন, যা আপনার ই-লার্নিং সিস্টেম বা অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের সুযোগসুবিধা আরো বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.