পুরাতন থেকে নতুন ওয়েবসাইটে ইউআরএল রিডাইরেক্ট করার ৩ উপায়

  • by
ইউআরএল রিডাইরেক্ট করার ৩ উপায়

আজ, আমরা পুরাতন ওয়েবসাইট থেকে নতুন ওয়েবসাইটে ইউআরএল রিডাইরেক্ট করার ৩ উপায় সম্পর্কে কথা বলবো। আপনি যদি নিজের ওয়েবসাইটকে কোনও পুরানো ডোমেন নাম থেকে নতুন ডোমেন নামে সরিয়ে নিতে চান তবে আপনি এই পদ্ধতিগুলো আপনার জন্য কাজে লাগবে। আপনি যদি আপনার ব্যবসায়ের জন্য একটি নতুন ডোমেন নাম পান যা বর্তমান ডোমেন নামের তুলনায় বেশী প্রাসঙ্গিক হয়, তবে এক্ষেত্রে ইউআরএল রিডাইরেক্ট তৈরি করতে পারেন।

কিন্তু, এই কাজটি করতে আপনার বেশকিছু প্রযুক্তিগত জ্ঞান থাকতে হবে (যেমন, কিভাবে ওয়েবসাইটের বিভিন্ন ফাইল এবং ডাটাবেসের ব্যাকআপ তৈরি করতে হয় এবং কিভাবে তা নতুন ডোমেইনের রুট ফোল্ডারে আপলোড করতে হয়)।

কেন ইউ আর এল রিডাইরেক্ট করবেন

আপনি যদি পুরাতন ওয়েবসাইট থেকে নতুন ওয়েবসাইটে ৩০১ ইউআরএল রিডাইরেক্ট তৈরি করেন, তবে আপনার পুরাতন এসইও কৌশল ক্ষতিগ্রস্থ হবে না। এর ফলে পুরাতন ডোমেইনে তৈরি করা সব ব্যাকলিঙ্ক নতুন ডোমেইনে পুননির্দেশিত হয়ে যাবে।

কিন্তু, আপনি যদি এটা না করেন, তবে ওয়েবসাইট সেটআপ করার পর বেশ কিছু সমস্যা হতে পারে। যেমনঃ

আপনার ভিজিটর অথবা কাস্টমাররা আপনার পুরাতন ডোমেইন নাম দিয়ে সার্চ করলে আপনাকে আর খুঁজে পাবে না। আর এ কারণে, আপনার ওয়েবসাইটের খ্যাতি নষ্ট হতে পারে।

এর ফলে আপনি সম্ভাব্য কাস্টমার ও ভিজিটর হারাতে পারেন। পুরাতন ডোমেইনের মাধ্যমে আপনি যেই পেইজ র‍্যাঙ্ক অর্জন করেছিলেন, তা নষ্ট হয়ে যেতে পারে। পুরাতন ডোমেইনের সাথে সম্পর্কিত সব ব্যাকলিঙ্ক নষ্ট হয়ে যেতে পারে।

সর্বোপরি, এটা আপনার অনলাইন উপস্থিতি এবং ব্যবসায়িক সুনামের জন্য খুবই ক্ষতিকর। এই পরিস্থিতি এড়াতে, আপনি এই কৌশলগুলো ব্যবহার করে আপনার পুরাতন ডোমেইনকে একটি নতুন ডোমেইনে পুনঃনির্দেশ করতে পারেন:

সহজে ইউআরএল রিডাইরেক্ট করার ৩ উপায়

পদ্ধতি ১:

প্রতিটি ডোমেইন রুটে একটি .htaccess ফাইল আছে তা সে অ্যাপাচি হোক বা সিপ্যানেল। আপনার পুরাতন ডোমেইন রুট থেকে .htaccess ফাইলটি খুঁজে বের করুন এবং নিচের কোডগুলো যোগ করুন:

RewriteEngine On
RewriteRule ^(.*)$ http://www.newdomain.com/$1 [L,R=301]

.htaccess কমান্ড সম্পর্কে আরও জানতে .htaccess এবং mod_rewrite সম্পর্কে লিখিত নির্দেশিকা পড়ুন।

পদ্ধতি ২:

আপনি যদি কোড নিয়ে কাজ করতে ভয় পান তাহলে আপনি ডোমেইন ফরওয়ার্ডিং অপশন ব্যবহার করতে পারেন। এটা আপনি আপনার ডোমেইনের কন্ট্রোল প্যানেল থেকে ব্যবহার করতে পারেন।

URL Redirect From Hosting Server
GoDaddy কন্ট্রোল প্যানেল সেটিংস

আপনার ওয়েব হোস্টিং কন্ট্রোল প্যানেল থেকে “URL redirect” বোতামটি খুঁজে বের করুন। এবং ওয়েবসাইট থেকে নির্দেশ অনুযায়ী একটি রিডাইরেক্ট তৈরি করতে তাঁদের দেয়া নির্দেশনা অনুসরণ করুন।

সার্ভার থেকে হোস্টিং প্যানেল (আমাদের ক্ষেত্রে এটি Godaddy)

কিন্তু নিশ্চিত হয়ে নিন যে আপনার হোস্টিং সার্ভিসের একই অ্যাকাউন্টের সাথে আপনার ডোমেইন নাম বিদ্যমান আছে। যদি আপনার ডোমেন নাম একটি ভিন্ন অ্যাকাউন্ট বা সেবা থেকে প্রদান করে থাকে তাহলে আপনি এই কাজটি করতে পারবেন না। এই পরিস্থিতিতে, রিডাইরেক্ট তৈরি করতে আপনার ডোমেন নামের কন্ট্রোল প্যানেলে প্রবেশ করার প্রয়োজন হতে পারে।

পদ্ধতি ৩:

আপনার ডোমেন নামের সেটিংস পৃষ্ঠায় যান এবং “Forwarding” অপশনটি খুঁজে বের করুন। “Manage” বোতাম দ্বারা একটি নতুন ডোমেইন থেকে পুরাতন ডোমেইনে রিডাইরেক্ট করুন।

URL Redirect From Domain Name Server

পরিবর্তনটি সংরক্ষণ করুন এবং আরো পরিবর্তন এড়াতে এটি লক করুন।

এই তিনটি কৌশল URL পুনঃনির্দেশ এর জন্য সুপরিচিত. অনেক ওয়েব এসইও এবং কারিগরি বিশেষজ্ঞরা তাদের পুরানো ডোমেইনকে একটি নতুন ডোমেইনে পুনঃনির্দেশ করতে এই পদ্ধতিগুলো ব্যবহার করছেন।

আপনি যদি প্রযুক্তিগত কাজে স্বচ্ছন্দ হন এবং আপনার ওয়েবসাইটের জন্য URL রিডাইরেক্ট তৈরি করতে কোন সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা আপনাকে এটা সঠিকভাবে করতে সাহায্য করতে পারি।

আমি আশা করি আপনি একটি সফল পুনঃনির্দেশ তৈরি করার জন্য এই তথ্যগুলো আপনার কাজে লাগবে। সম্পূর্ণ রচনাটি পড়ার জন্য এবং আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের সাথে যুক্ত হতে ভুলবেন না।  আর আমাদের ওয়েবসাইট থেকে নিয়মিত আপডেট পেতে নিচের ফরম থেকে সাবস্ক্রাইব করুন।

ইমেইলে সাবস্ক্রাইব করতে ইমেইল ঠিকানা প্রদান করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.