নতুন ওয়েবসাইট চালু করার আগে চারটি প্রয়োজনীয় কাজ যা করতে হবে

  • by
Web Design and Development

সিএমএস আর প্যাকেজ সফটওয়্যারের যুগ, নতুন ওয়েবসাইট চালু করা কেবল সময়ের ব্যাপার। তবে একটি সফল ওয়েবসাইট তৈরি করা, যা দিয়ে আপনি ব্যবসা ও বিক্রি বাড়াতে পারবেন তা কিন্তু সহজ নয়।

তাই, নতুন কোনও ডোমেইন বা ওয়েবসাইটের পিছনে টাকা ব্যয় করার আগে আপনাকে ওয়েবসাইটের জন্য একটি নিখুঁত কর্মপরিকল্পনা বানাতে হবে এবং ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় বিষয়বস্তু তৈরি করতে হবে। এখানে আমরা কোনও নতুন ওয়েবসাইট চালু করার আগে চারটি গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে আলোচনা করবো। ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে সবার প্রথমে আপনার মূল উদ্দেশ্য সম্পর্কে সচেতন হতে হবে। এখানে, আমরা এই কাজটি সফলভাবে করার জন্য বেশ কিছু মূল বিষয় তুলে ধরছি।

  • প্রথমে একটি খসড়া পরিকল্পনা তৈরি করে তা চুূড়ান্ত করুন;
  • এই পরিকল্পনা মাফিক বেশ কিছু বিষয়বস্তু ও ওয়েব কনটেন্ট তৈরি করুন;
  • একটি সঠিক, সুন্দর ও পরিচ্ছন্ন ডিজাইন ও লেআউট তৈরি করুন;
  • ডিজাইনটি বাস্তবে রূপান্তর করুন এবং ওয়েবসাইট প্রকাশ করুন;

খসড়া পরিকল্পনা তৈরি ও চুূড়ান্তকরণ:

এই প্রক্রিয়াটি যখন কোনও ওয়েবসাইটের চিন্তা আপনার মাথায় প্রথমে উপনীত হয়, তখনই শুরু হয়। এটা আপনার সাইটের পরিকল্পন তৈরি প্রক্রিয়ার সবচেয়ে জটিল অংশ। আপনার কোন ধরণের ওয়েবসাইটের প্রয়োজন, এবং এটা কেমন দেখাচ্ছে এবং আপনার গ্রাহকরা কি অনুভব করছেন, তা জানা সবার আগে দরকার। বিভাগ, বিষয়বস্তু, কল টু অ্যাকশন এবং উপস্থাপনার সঠিক ব্যবহার এই পদক্ষেপের প্রধান বৈশিষ্ট্য। এ সম্পর্কে ভাল ধারণা পেতে, আপনি একই ধরণের বেশ কিছু ওয়েবসাইটে ভিজিট করতে পারেন এবং কিছু খসড়া পরিকল্পনা তৈরি করতে পারেন এবং আপনার ঠিক কী প্রয়োজন তা চূড়ান্ত করতে পারেন।

ওয়েবসাইটের সাথে সম্পর্কিত সামগ্রী তৈরি বা প্রস্তুত করা:

খসড়া পরিকল্পনা তৈরি করার পরে, এখন ওয়েবসাইটের জন্য নির্ধারিত কনটেন্টের শুন্যস্থান পূরণ করতে হবে। আকর্ষণীয়, লক্ষ্যভেদী, এবং আপনার দর্শনার্থী এবং গ্রাহকদের সঠিক উত্তর দিতে পারে, এমন কিছু দুর্দান্ত কনটেন্ট তৈরি করতে পারেন। আপনি যদি লেখায় ভাল না হন তবে আপনি এক বা দুইজন ফ্রিল্যান্স লেখক নিয়োগ করতে পারেন। তারা আপনার হয়ে এই কাজটি করে দিবেন। তবে, আপনি কী চান এবং আপনার প্রাথমিক লক্ষ্য কী তা আপনাকে স্পষ্ট করে ব্যাখ্যা করতে হবে। আরও ভাল ধারণা দেওয়ার জন্য আপনি আপনার লেখককে অনুরূপ কিছু বিষয়বস্তু দেখাতে পারেন, যেমনটি আপনি তৈরি করতে চাচ্ছেন।

সঠিক ডিজাইন ও লেআউট তৈরি করুন:

আপনার নির্দিষ্ট লক্ষ্য পুূরণ করতে পারে এমন ওয়েব ডিজাইন ও বিন্যাস খুঁজে পাওয়া এবং বাস্তবায়ন করা সহজ নয়। নামীদামী ওয়েবসাইট এজেন্সিগুলো তাদের ক্লায়েন্টদের প্রয়োজন অনুযায়ী প্রথমে ডিজাইনের কিছু খসড়া তৈরি করে এবং তারপর পিএইচপি, এইচটিএমএল এবং সিএসএস ব্যবহার করে তা চালু করে। আপনি যদি নিজের ওয়েবসাইট পরিকল্পনার প্রাথমিক নকশা সম্পর্কে জানেন তবে আপনি এটা নিজের হাতেই তৈরি করতে পারেন বা কোনও পেশাদার ওয়েব ডিজাইনার নিয়োগ করতে পারেন। তবে, আপনি যা-ই করুন না কেন, সব সময় মনে রাখবেন যে কোনও পেশাদার হাতের স্পর্শ আপনার ওয়েবসাইটকে অন্য সবার থেকে আলাদা করে তুলবে এবং অনেক ওয়েবসাইটের ভিড়ে একটি ব্যতিক্রমী ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠা করবে।

ডিজাইন কার্যকর করুন এবং একটি ওয়েবসাইট প্রকাশ করুন:

সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরে এটা হচ্ছে আপনার ওয়েবসাইট প্রকাশিত করার চূড়ান্ত অংশ। আপনি যদি ওয়েব সম্পর্কিত বিভিন্ন কোডের সাথে পরিচিত না হোন তবে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে আপনি কোনও পেশাদার ওয়েব ডেভেলপার নিয়োগ করতে পারেন। তাদের কাছে কেবল নকশাটি হস্তান্তর করুন এবং ফলাফলের জন্য অপেক্ষা করুন। যখন তিনি নকশার মূল প্রক্রিয়াটি সম্পন্ন করবেন, তখন আপনার ওয়েব কনটেন্টগুলো প্রকাশ করতে পারেন। আপনি তাঁকে প্রয়োজনীয় কনটেন্ট গুলোও সরবরাহ করতে পারেন। এর ফলে, তিনি হয়তো কিছু অতিরিক্ত চার্জ নিতে পারেন, তবে আপনি একটি সম্পূর্ণ ফ্রেশ ও পরিচ্ছন্ন ওয়েবসাইট পাবেন, যা আপনার লক্ষ্য এবং প্রয়োজন পূর্ণ করবে।

উপসংহার

একটি সফল ওয়েবসাইট তৈরি করা হচ্ছে একটি দলগত কাজ। আসল বা খসড়া পরিকল্পনাটি আপনার বা আপনার ওয়েব সহকারীর মাথা থেকে আসবে এবং সেই অনুযায়ী সৃজনশীল একদল প্রোগ্রামার তা বাস্তবায়ন করতে পারবে। একজন গ্রাফিক্স ডিজাইনার আপনার ওয়েবসাইটের জন্য একটি খসড়া পরিকল্পনা তৈরি করতে পারে। এবং একজন ওয়েব বিকাশকারী ঝরঝরে কোডিং এবং প্রয়োগের মাধ্যমে তৈরি করা ধারণাটিকে সত্য করে তোলে। আপনি নিজের থেকে বিষয়বস্তু প্রকাশ করেন বা আপনার পক্ষে সমস্ত বিষয় প্রস্তুতকারী একজন সম্পাদককে নিয়োগ করেন তা একান্তই আপনার বিষয়। আপনি যাই করুন না কেন, সর্বদা কেমন দেখাচ্ছে এবং কি অনুভব হচ্ছে সেদিকে খেয়াল রাখুন। কারণ, আপনার সম্ভাব্য গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ ও তাদেরকে আনন্দিত করার জন্য এই বিষয়টি গুরুত্বপূর্ণ।

কম খরচে মান সম্পন্ন ওয়েবসাইট তৈরি করতে চান? তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সম্পূর্ণ ইউনিক ডিজাইনের মানসম্পন্ন ওয়েবসাইট তৈরি করার সক্ষমতা রাখি। আশা করি, আমাদের সার্ভিস ব্যবহার করে আপনি উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.